ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৪/০২/২০২৪ ৫:৪৯ পিএম

নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলায় একটি পুকুরে জাল ফেলার পর প্রায় এক কেজি ওজনের ইলিশ মাছ ধরা পড়েছে।

শুক্রবার উপজেলার চর ফকিরা ইউনিয়নের ভূমিহীন বাজারের পাশের এনামুল হক ওরফে মিয়া মেম্বারের পুকুরে ইলিশটি পাওয়া যায় বলে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম সরকার।

ইলিশ মাছটি ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয় অনেকেই ইলিশটি দেখতে আসেন।

পুকুর মালিকের ছেলে মোহাম্মদ আবু নাসের সজিব বলেন, বৃহস্পতিবার রাত থেকে শ্যালো মেশিনের মাধ্যমে পুকুরে সেচ দেওয়া হয়। সকালে পানি কিছুটা কমে এলে জাল দিয়ে মাছ ধরা শুরু করা হয়। এ সময় জালে অন্য মাছের সঙ্গে ইলিশ উঠে আসে।

“প্রথমে দেখে বিশ্বাস হচ্ছিল না। পরে ভালোভাবে দেখে নিশ্চিত হই এটি ইলিশই। ইলিশটির ওজন প্রায় এক কেজি। নদী থেকে কোরাল মাছের পোনা এনে এই পুকুরে ছাড়া হয়েছিল। ধারণা করা হচ্ছে, পোনা মাছের সঙ্গে ইলিশটি আসতে পারে।”

নোয়াখালীতে পুকুরে মিলল এক কেজি ওজনের ইলিশ
ওই এলাকার স্থানীয় বাসিন্দা হামিদ রনি বলেন, “সাগর-নদীর মাছ পুকুরে দেখে আমরা অবাক হয়েছি। নদীর তীরবর্তী উপজেলা হিসেবে আমরা আগেও জীবন্ত ইলিশ দেখেছি। তবে পুকুরের মিঠা পানিতে এই প্রথম ইলিশ দেখলাম।”

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম সরকার বলেন, গবেষণায় দেখা গেছে স্বাদু পানিতে ইলিশ মাছ কম বাড়লেও একটা সময় পর্যন্ত বেঁচে থাকে। তবে বাণিজ্যিকভাবে এটি লাভজনক নয়। এ ছাড়া স্বাদু পানিতে ইলিশের স্বাদ ও গন্ধ ঠিক থাকে না।

নদীর তীরবর্তী উপজেলা হওয়ায় অন্য মাছের সঙ্গে ইলিশ মাছ পুকুরে আসতে পারে বলে ধারণা এই মৎস্য কর্মকর্তা।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...